বোরো ধানের চারা রোপণে ব্যস্ত কেন্দুয়ার চাষিরা

নেত্রকোণা জেলার কেন্দুয়া উপজেলয় চাষিরা ব্যস্ত সময় পার করছেন, কেউবা বীজতলা থেকে চারা তুলেছে, আবার কেউবা কোদাল দিয়ে জমির আইল ঠিক করছে। অনেক চাষি জমিতে জৈব সার বিতরণ কাজেও ব্যস্ত। কেউবা সেচের জন্য ড্রেন নির্মাণ কিংবা শ্যালো মেশিন বা পাম্পের জন্য ঘর তৈরি করছেন। সকালের কনকনে শীত উপেক্ষা করে সন্ধ্যা পর্যন্ত বোরো ধানের জমি প্রস্তুত ও চারা রোপণ কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

এদিকে আমন ধানের ভালো দাম পাওয়ায়, গত বছরের তুলনায় অধিক জমিতে বোরোধান চাষ করতে আগ্রহ জানিয়েছেন কৃষক আলা উদ্দিন, সমছু মিয়া, রহমান, হাবিবুর, কাশেম, কবিরসহ অনেক চাষি। তারা বলেন, বোরো ধান লাগাতে দিন-রাত পরিশ্রম করতে হয়। এছাড়া বোরো আবাদে খরচও বেশি হয়। বোরো ধান লাগানোর পর থেকে তিন-চার দিন পর পর সেচ দিতে হয়। তারপরও আমরা এ বছর গত বছরের তুলনায় বেশি জমিতে বোরোধান চাষ করব কারণ বর্তমান সরকার কৃষি বান্ধব তাই কৃষিতে এ বছর অনেক ভর্তুকি দিয়েছে। ধান চালের দাম ভাল পেয়েছি তাই আমরা বেশি জমিতে বোরোধান চাষ করতে আগ্রহ হয়েছি।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার এ.কে.এ.ম শাহজাহান কবির বলেন, চলতি বোরো মৌসুমে কেন্দুয়া উপজেলার ১৩টি ইউনিয়ন ও একটি পৌরসভা মিলে ২০হাজার ৭শত ৫০হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হবে। যা গত বছরের তুলনায় বেশি জমিতে বোরোধান চাষের লক্ষ মাত্রা নির্ধারণ করা হয়েছে। এছাড়া ১ হাজার ১০ হেক্টর জমিতে বোরো ধানের বীজ তলা করা হয়েছে। এ বছর শীত একটু কম থাকায় বীজ তলা ভাল হয়েছে। তাই আশা করছি বোরো ধানের ফলন ভাল হওয়ার সম্ভাবনা রয়েছে।

তিনি আরো বলেন, আমার উপ-সহকারী কৃষি কর্মকর্তাদের নির্দেশ দেয়া আছে কৃষক ভাইদের সহযোগিতা করার জন্য।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Copyright © 2019-2021 All rights reserved and protected Frontier Theme
%d bloggers like this: