শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০২:৫৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
প্যারেডবিহীন করোনাকালের হ্যালোইন উৎসব ;  তানিজা খানম জেরিন মনে পড়ে ফুলনদেবীর কথা ? “ রুখে দাও ধর্ষণ “ নিউইয়র্ক গভর্নরের সর্বোচ্চ সম্মান পেল বাংলাদেশি বংশোদ্ভূত সুবর্ণ “কবি সফিক আলম মেহেদী ও সঙ্গীত শিল্পীর শিরিন আক্তার চন্দনার বিয়ে” সকল গৌরবময় ইতিহাসের স্বাক্ষী জগন্নাথ বিশ্ববিদ্যালয় অন্য সবকিছুর মতো মার্কেটিংও অতিক্রম করছে সংকট সন্ধিক্ষণ লালমনিরহাটে ছাত্রী ধর্ষণের দায়ে মামলা লালমনিরহাটে মাটির নিচে দ্বিতীয় বিশ্ব যুদ্ধ বিমানের ধ্বংসাবশেষের উদ্ধার বোনের বাড়িতে বেড়াতে এসে ১৫ দিন ধরে নিখোঁজ বুড়িচংয়ের মরিয়ম ধর্ষণ প্রতিরোধে মৃত্যুদণ্ড ; অ্যান্টিবায়োটিকটি শক্ত হলেও কাজ হবে কি?
প্রণোদনার অর্থ বিতরণে মনিটরিং জোরদারের তাগিদ

প্রণোদনার অর্থ বিতরণে মনিটরিং জোরদারের তাগিদ

প্রণোদনার অর্থ বিতরণে মনিটরিং জোরদারের তাগিদ

প্রণোদনার টাকা বিতরণে মনিটরিং কমিটি গঠনের পাশাপাশি সুশাসন নিশ্চিত করার আহ্বান জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ- সিপিডি। এছাড়া ইচ্ছাকৃত ঋণ খেলাপিরা যাতে এই প্যাকেজের আওতায় না আসতে পারে তা নিশ্চিতে জোর দিয়েছে তারা। ‘সরকারের প্রণোদনা প্যাকেজ ও ত্রাণ কর্মসূচির প্রাথমিক মূল্যায়ন’ শীর্ষক ভার্চুয়াল আলোচনায় এসব প্রস্তাব দেয় সিপিডি। এছাড়া, বায়িং হাউজসহ কিছু রপ্তানিমুখী প্রতিষ্ঠান আছে যাদের প্রণোদনা প্যাকেজের আওতায় নিয়ে আসার তাগিদ দিচ্ছে সিপিডি।

করোনা মোকাবিলায় লাখ কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছে সরকার। তবে যাদের জন্য এই প্রণোদনা দেয়া হয়েছে তাদের কাছে তা পৌঁছানোকেই বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি।

ঋণ বিতরণের ক্ষেত্রে এসএমই ফাউন্ডেশন এবং বিভিন্ন এনজিওর মাধ্যমে যাদের প্রয়োজন তাদেরকে চিহ্নিত করে এই সহায়তা প্রদানের পরামর্শ দেয় সিপিডি।

বক্তারা বলেন, ব্যাংক পরিচালকসহ, ইচ্ছাকৃত ঋণ খেলাপিরা যাতে প্রণোদনার আওতায় না আসতে পারে তা নিশ্চিত করতে হবে। একইসাথে রপ্তানিমুখী শিল্পের সাথে জড়িত যারা প্রণোদনা সুবিধা পাচ্ছে না তাদেরকে এর আওতায় নিয়ে আসার পরামর্শ দেন তারা।

আলোচনায় বক্তারা আরো বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্পের শ্রমিকদের জন্য নির্ধারিত ২০ হাজার কোটি টাকা সঠিকভাবে বিতরণ করা হলে অর্থনীতিতে পণ্য এবং সেবার চাহিদা বাড়বে। এজন্য দ্রুত স্বাস্থ্যঝুঁকি কমিয়ে অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুদ্ধারের আহ্বান সিপিডির।

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বসত্ব ® দেশের সময়.কম কর্তৃক সংরক্ষিত।