শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৭:১৩ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস মানবিক শহর গড়তে প্রয়োজন হাঁটা ও সাইকেলবান্ধব পরিবেশ যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্টিত হল বঙ্গবন্ধু গোল্ডকাপ ২০২০ “ দে‌বিদ্বার উপ‌জেলা স্টুডেন্টস অ্যা‌সো‌সি‌য়েশন অব তিতুমীর ক‌লেজ (ডুসা‌ট)’র ক‌মি‌টি ঘোষনা মুজিবের বাংলাদেশে মাওলানা আহমদ শফী দ্বীনের জন্য আমৃত্যু কাজ করেছেনঃ এনডিপি অসহনীয় লোডশেডিংয়ে ডেমড়ায় ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজিবন শাহ আহমেদ শফি’র শেষ বিদায় জানাতে হাটহাজারীতে মানুষের ঢল নাসিম-সাহারা খাতুন বঙ্গবন্ধুর আদর্শের পথে থেকে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রতি সর্বদাই আস্হাশীল ছিলেন-মন্ত্রীবর্গ ও আওয়ামী লীগ নেতৃবৃন্দ কুমিল্লার বাসের দরজা-জানালা বন্ধ করে তরুণীকে গণধর্ষণ; আটক ২ পলাতক ১ কিশোরগঞ্জ জেলা আইনজীবী সমিতির “ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ভবন” নির্মিত হতে যাচ্ছে
বাড়ছে নদ নদীর পানি, ভারী বৃষ্টিতে পাহাড় ধসের শঙ্কা

বাড়ছে নদ নদীর পানি, ভারী বৃষ্টিতে পাহাড় ধসের শঙ্কা

বাড়ছে নদ নদীর পানি, ভারী বৃষ্টিতে পাহাড় ধসের শঙ্কা

স্টাফ রিপোর্টার : সারা দেশে ৫৮ পয়েন্টে বাড়ছে নদ নদীর পানি। কক্সবাজার চিরিঙ্গাপয়েন্টে মাতামুহুরি নদীর পানি বিপৎসীমার ১০ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে বলে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। নীলফামারীর ডালিয়া পয়েন্টে তিস্তা ও নেত্রকোনায় কংস নদীর পানি বিপদসীমার কাছাকাছি। ডালিয়া, কুড়িগ্রাম, সিংড়া, জারিয়া জানজাইল পয়েন্টে বন্যা সর্তকতা জারি করা হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, জুনে ভারী বৃষ্টিতে পার্বত্য এলাকায় পাহাড় ধসের শঙ্কা রয়েছে।

মে মাসে দেশে স্বাভাবিক বৃষ্টি হয় ২ হাজার ৩৮৪ মিলিমিটার। তবে এবার হয়েছে ১৭ শতাংশ বেশি, ২ হাজার ৮৮৪ মিলিমিটার। আর জুনে স্বাভাবিক বৃষ্টি ৩ হাজার ৪৮৪ মিলিমিটার হলেও আবহাওয়া অধিদপ্তর বলছে, এবার ৩৫১ মিলিমিটার বেশি হতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ বলেন, বঙ্গোপসাগরে দুইটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। জুন-জুলাই জুড়ে বাংলাদেশসহ ভারতের দক্ষিণ-পশ্চিমে মৌসুমী বাতাসের কারণে ভারী বৃষ্টি হতে পারে।

এরই মধ্যে ব্রহ্মপুত্র ও যমুনায় পানি বাড়তে শুরু করেছে। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র বলছে, বৃহস্পতিবার কক্সবাজার চিরিঙ্গাপয়েন্টে মাতামুহুরি নদীর পানি বইছে বিপৎসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে। তিস্তার ডালিয়া পয়েন্টে মাত্র ১৫ এবং ধরলায় আছে ২৫ সেন্টিমিটার নদীর পানি।

ঘূর্ণিঝড় আম্পানের পর আসামের শীলচর ও মেঘালয়ে প্রতিদিন গড়ে এক হাজার মিলিমিটারেরও বেশি বৃষ্টি হচ্ছে। এর জেরে পানি বাড়ছে মনু, খোয়াই, জাদুকাটা, গোয়াইন নদীর পানি। ১০১টির মধ্যে ৪৫৮টি পয়েন্টে পানি বেড়েছে। ভারী বৃষ্টিতে বন্যার আশংকা রয়েছে ব্রহ্মপুত্র, যমুনা ও মেঘনা অববাহিকায়।

এদিকে, বুধবার কক্সবাজারে বৃষ্টি হয়েছে ৩০২ মিলিমিটার। ভারী বৃষ্টির প্রভাবে পার্বত্য এলাকায় পাহাড় ধস হতে পারে বলেও সতর্ক করেছে আবহাওয়া অফিস।

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বসত্ব ® দেশের সময়.কম কর্তৃক সংরক্ষিত।