শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১১:০৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
হাতিয়ায় ছাত্রদলের পদবঞ্চিতদের জুতা ঝাডু নিয়ে বিক্ষোভ মিছিল প্যারেডবিহীন করোনাকালের হ্যালোইন উৎসব ;  তানিজা খানম জেরিন মনে পড়ে ফুলনদেবীর কথা ? “ রুখে দাও ধর্ষণ “ নিউইয়র্ক গভর্নরের সর্বোচ্চ সম্মান পেল বাংলাদেশি বংশোদ্ভূত সুবর্ণ “কবি সফিক আলম মেহেদী ও সঙ্গীত শিল্পীর শিরিন আক্তার চন্দনার বিয়ে” সকল গৌরবময় ইতিহাসের স্বাক্ষী জগন্নাথ বিশ্ববিদ্যালয় অন্য সবকিছুর মতো মার্কেটিংও অতিক্রম করছে সংকট সন্ধিক্ষণ লালমনিরহাটে ছাত্রী ধর্ষণের দায়ে মামলা লালমনিরহাটে মাটির নিচে দ্বিতীয় বিশ্ব যুদ্ধ বিমানের ধ্বংসাবশেষের উদ্ধার বোনের বাড়িতে বেড়াতে এসে ১৫ দিন ধরে নিখোঁজ বুড়িচংয়ের মরিয়ম
মৌসুমী ফলে ভরে উঠেছে রাঙামাটির হাট-বাজার

মৌসুমী ফলে ভরে উঠেছে রাঙামাটির হাট-বাজার

মৌসুমী ফলে ভরে উঠেছে রাঙামাটির হাট-বাজার

স্টাফ রিপোর্টার : বিভিন্ন জাতের মৌসুমী ফলে ভরে উঠেছে রাঙামাটির পাহাড়ের হাট-বাজারগুলো। কৃষি বিভাগ বলছে, আবহাওয়া এবার অনুকুলে থাকায় ফলন ভালো হয়েছে। আর ফলন বেশী হওয়ায় দামও কিছুটা কম বলছেন বাগানিরা।

কাঁঠাল, আনারস, আম ও কলার ভরা মৌসুম চলছে। পাহাড়ের বাজারগুলোতে এখন এই সব ফলের রাজত্ব। নৌ ও সড়কপথ দিয়ে বাজারে চাষিরা নিয়ে আসছেন এই সব রঙিন সুস্বাদু ফল।

বিষমুক্ত এসব ফল আকারে যেমন বড় স্বাদেও তেমনি মিষ্টি। দামে কম পাওয়ায় পাহাড়ি ফলের বাজারে ভিড় করেছে ব্যবসায়ীরা। জেলা কৃষি বিভাগের দাবি, পাহাড়ের অনেকে ফল চাষে আগ্রহী হওয়ায় উৎপাদন বেড়েছে। এর পাশাপাশি এসব ফলের বাজারকে ঘিরে সৃষ্টি হয়েছে বহু মানুষের কর্মসংস্থানও।

লকডাউনের কারণে বিদেশী ফল আমদানি বন্ধ থাকায় বেড়েছে দেশীয় ফলের চাহিদা। আর এই জন্য পাহাড়ে উৎপাদিত ফল নিতে দেশের বিভিন্ন জেলা থেকে মৌসুমী ব্যবসায়ীরা এখন ভিড় করেছেন রাঙামাটির এই বাজারগুলোতে।

রাঙামাটি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পবন কুমার চাকমা জানান, রাঙামাটিতে এবার কাঁঠাল, আনারস, আম ও কলার ফলন বেশ ভালো হয়েছে বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

এই বছর রাঙামাটির প্রায় সাড়ে ৬ হাজার হেক্টর জমি থেকে ৯৫ হাজার টন আম ও কাঁঠালের পাওয়া যাবে। এছাড়াও ১৮০০শো হেক্টর জমিতে আনারসের আবাদ হয়েছে। সেখান থেকে ৫৫ হাজার মেট্রিক টন এই রসালো ফল পাওয়ার আশা করছে কৃষি বিভাগ।

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বসত্ব ® দেশের সময়.কম কর্তৃক সংরক্ষিত।