শুক্রবার, ০২ অক্টোবর ২০২০, ০৪:৩৫ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা মামলা পরিচালনায় ওআইসি সদস্য রাষ্ট্রের সহায়তা চাইলেন সৌদি নিযুক্ত রাষ্ট্রদূতওআইসিরস স্থায়ী প্রতিনিধি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বিপিএম (বার) হাতিয়ায় ৫ হাজার তালবীজ বপন করেছে উপক’ল ফাউন্ডেশন কমলগঞ্জ শারদীয় দূর্গাপূজায় ৩দিনের সরকারি ছুটির দাবিতে মানববন্ধন ও স্বারকলিপি প্রদান যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও আওয়ামী লীগ পরিবার পালন করলো প্রধানমন্ত্রী জননেএী শেখ হাসিনার ৭৩তম জন্মদিন শেখ হাসিনার জন্মদিন উদযাপন করলো নিউইয়র্ক মহানগর যুবলীগ সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আ’লীগের উদ্দোগে নবজাগরণের অগ্রদূত প্রধান মন্ত্রী শেখ হাসিনার জন্মবার্ষিকী পালন হাতিয়ায় প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষ্যে স্বেচ্ছাসেবক লীগের দিন ব্যাপি কর্মসূচী পালিত শেখ হাসিনার নেতৃত্বে সুশাসন প্রতিষ্ঠার জন্যই বঙ্গবন্ধু হত্যা ও যুদ্ধাপরাধীদের বিচার হয়েছে-মুক্তিযুদ্ধ মন্ত্রী আলামিয়া- নুরুল ইসলাম স্মৃতি ফাউন্ডেশন এর আয়োজনে পবিত্র কছিদা বুরদা শরীফ খতমে খাজেগান, খতমে শেফা শরীফও দোয়া মাহফিল অনুষ্ঠিত বিদেশে বসে ষড়যন্ত্র করে শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতাচ্যুত করা যাবে না : হানিফ
মধ্যাঞ্চলের ৫ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি

মধ্যাঞ্চলের ৫ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি

মধ্যাঞ্চলের ৫ জেলায় বন্যা পরিস্থিতির অবনতি

স্টাফ রিপোর্টার : পদ্মা-মেঘনা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় দেশের মধ্যাঞ্চলের ৬ জেলায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। আর নতুন করে প্লাবিত হয়েছে কিছু এলাকা। তবে তিস্তা, ব্রহ্মপুত্র ও যমুনা নদীর পানি বিপৎসীমার উপরে থাকলেও উত্তর-মধ্যাঞ্চলের বন্যা অপরিবর্তিত। দুর্গত এলাকায় খাবার, বিশুদ্ধ পানি ও পয়ঃনিষ্কাশনের সমস্যা দিন দিন প্রকট হয়েছে উঠেছে।

ফরিদপুরের গোয়লন্দ পয়েন্টে আজ (শনিবার) সকালে পদ্মা নদীর পানি বিপৎসীমার ৪৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়। এতে প্লাবিত হয় চর ও নিম্নাঞ্চলের বেশকিছু নতুন এলাকা। এমনকি ডুবে গেছে সড়ক এবং ক্ষতিগ্রস্ত হয়েছে ফসলি জমি।

উত্তরাঞ্চলে তিস্তা, ধরলা ও ব্রহ্মপুত্রের পানি বিপদসীমার উপরে থাকলেও নীলফামারী, লালমনিরহাট, কুড়িগ্রাম ও গাইবান্ধায় বন্যা পরিস্থিতি অপরিবর্তিত। লালমনিরহাটে পানির নিচে ৭৮ হেক্টর জমির ফসল। পানিবন্দি মানুষের মধ্যে বাড়ছে ঘা ও পাচরাসহ পানিবাহিত নানান ধরণের রোগ।

কুড়িগ্রামে গৃহহীনরা শুকনো খাবার, বিশুদ্ধ পানি ও গো-খাদ্যের সংকটে। তাই ত্রাণ সহায়তা না পাওয়ার অভিযোগ অনেকেরই।

বিপৎসীমার ওপরে থাকলেও যমুনা ও ব্রহ্মপুত্রের পানি কিছুটা হ্রাস পেয়েছে মধ্যাঞ্চলের কয়েক জেলায়। সিরাজগঞ্জের ৫ উপজেলার দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দি। ক্ষতিগ্রস্ত ৩০টি শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানসহ বেড়িবাঁধ ও রাস্তাঘাট।

ওদিকে জামালপুরে পানিতে ডুবে ও সাপের কামড়ে এ পর্যন্ত ৯ শিশুসহ ১১ জনের মৃত্যু হয়েছে। প্রশাসনের ত্রাণ সহায়তা না পাওয়ার অভিযোগ অনেকেরই। আর টাঙ্গাইলে বন্যায় ক্ষতিগ্রস্ত ৬ উপজেলায় প্রায় ৫ হাজার হেক্টর ফসলি জমি।

বন্যা পরিস্থিতির উন্নতি হলেও সুনামগঞ্জে ৪ উপজেলার পানিবন্দি ২ লক্ষাধিক মানুষ পানি ও খাদ্য সংকটে। ৩ হাজার টিউবওয়েল পানির নিচে। এদিকে সড়ক তলিয়ে যাওয়ায় জেলা সদরের সঙ্গে তাহিরপুর ও জামালগঞ্জে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন।

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বসত্ব ® দেশের সময়.কম কর্তৃক সংরক্ষিত।