মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০৬:২৫ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নলতায় নবকিরণ ফাউন্ডেশনের আয়োজনে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা, উপহার প্রদান এবং কার্যালয় উদ্বোধন সম্প্রীতি বৃদ্ধি ও গ্রাহক সেবা নিশ্চিতই (এটাব ATAAB) এর প্রধান লক্ষ্য শ্বাসকষ্ট থাকলেও শংকামুক্ত করোনা আক্রান্ত সানাই দেশভাগের পর থেকে একই ভুল করছি আমরা : শোয়েব তিনদিনেও রিমান্ডে নেয়া যায়নি প্রদীপ-লিয়াকতকে ভুল চিকিৎসার অভিযোগে বরুড়া ফেয়ার হসপিটালের দুই চিকিৎসকের বিরুদ্ধে মামলা নিউইয়র্কে কনসুলেটে শহীদ শেখ কামাল এর ৭১তম জন্মবার্ষিকী উদযাপন জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন আমজাদ হোসেনের ইন্তেকাল : মানবাধিকার সমিতির শোক সাবেক সেনা কর্মকর্তার হত্যার সাথে জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তি নিশ্চিত করতে হবে : জাতীয় মানবাধিকার সমিতি
অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা আলোয় আলোকিত করার প্রয়াস

অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা আলোয় আলোকিত করার প্রয়াস

অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা আলোয় আলোকিত করার প্রয়াস

করোনাকালিন মহামারীতে যখন সারা দেশের পড়ালেখা বন্ধ যখন দেশ লক ডাউন, দেশেরঅনেক অঞ্চল যখন রেড জোনের কবলে।তখন নোয়াখালীর বিচ্ছিন্ন একটি দ্বীপ হাতিয়া থেকে অনলাইনে ক্লাস পরিচালনা করে প্রাথমিকের স্থবির শিক্ষা ব্যাবস্থাকে সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে দিচ্ছেন। হাতিয়া উপজেলার প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ মফিজ উদ্দিন আহমেদ।
নোয়াখালী অনলাইন স্কুল” নামে ফেসবুক পেইজসহ আরো অনেকগুলো অনলাইন পেইজে নিয়মিত পাঠদানের মাধ্যমে শ্রেণি কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন। দেশের এই ক্রান্তিকালে অনলাইন কার্যক্রমের সাথে যুক্ত করেছেন হাতিয়া উপজেলাসহ বাংলাদেশের প্রত্যেকটি উপজেলাকে। তিনি বর্তমানে হাতিয়া উপজেলার দক্ষিণ রাজের হাওলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক হিসেবে কর্মরত আছেন। তিনি ২০০৬ সাল থেকে প্রাথমিক শিক্ষার সাথে যুক্ত রয়েছেন।
২০১৮ সাল থেকে তিনি বাংলাদেশের সবচেয়ে বড় সরকারি শিক্ষা বিষয়ক অনলাইন পোর্টাল-“শিক্ষক বাতায়ন” এর একজন সক্রিয় সদস্য।তিনি হাতিয়া উপজেলা রিসোর্স সেন্টারের (URC) প্রাথমিক বিজ্ঞান এবং চারু ও কারুকলা বিষয়ের একজন দক্ষ প্রশিক্ষক (TOT)।তিনি একজন আইসিটি এক্সপার্ট এবং আইসিটি প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক।

করোনা ভাইরাসের মহামারী সংক্রমণে যখন বিশ্ব থমকে গিয়েছে তখন আমাদের দেশেও এর ভয়ংকর প্রভাব পড়েছে । ঠিক তখনই দেশের সকল শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে সরকার গত ১৭ মার্চ থেকে বিদ্যালয় বন্ধ ঘোষণা করেছেন। কিন্তু শিক্ষার্থীদের লেখাপড়া চলমান রাখতে সরকারের পাশাপাশি বিভিন্ন অনলাইন ভিত্তিক স্কুল পাঠদান কার্যক্রম শুরু করে। তার‌ই ধারাবাহিকতায় তিনি ফেসবুকে “নোয়াখালি অনলাইন স্কুল” পেইজে উপজেলা এবং জেলার কিছু আগ্রহী শিক্ষকদের নিয়ে নিয়মিত পাঠদান কার্যক্রম পরিচালনা করে আসছেন। তিনি করোনার এ সংকটকালীন সময়ে নোয়াখালী জেলার বেগমগঞ্জের রেহানা সুলতানা মনি,,মেরিনা আকতার,হাতিয়া উপজেলার নুর নবী স্যারসহ খ্যাতিমান শিক্ষকবৃন্দকে ক্লাস পরিচালনার কাজে সম্পৃক্ত করেছেন।বর্তমানে আরো অনেক শিক্ষক লাইভ ক্ক্লাসে আসার আগমনী বার্তা দিয়েছেন।

মোঃ মফিজ উদ্দিন আহমেদ জেলার প্রাথমিক স্তরের শিক্ষক যিনি এই অনলাইন ক্লাসের প্রয়োজনীয়তা উপলব্ধি করে অনলাইন ক্লাস শুরু করেন নজরুল ইসলাম পবা স্যারের প্রেরণায় PECE Online School পোইজের মাধ্যমে। এরপর তিনি দেশের বিভিন্ন জনপ্রিয় অনলাইন স্কুল যেমন- বাংলাদেশ অনলাইন প্রাইমারী স্কুল, বাংলাদেশ প্রাথমিক শিক্ষক@ICT, শিক্ষক কণ্ঠ, ন্যাশনাল অনলাইন প্রাইমারী স্কুল সহ নিজের ফেসবুক আইডিতে নিয়মিত লাইভ ক্লাস পরিচালনা করে আসছেন।লাইভ ক্লাসে অনেক শিক্ষককে আগ্রহী করে তুলছেন।আগ্রহী শিক্ষকদের অনলাইনে প্রশিক্ষণের ব্যবস্থা করে তাদের অনলাইন ক্লাসের উপযোগী করে তুলতে সাহায্য করছেন। তিনি বলেন- শিক্ষকদের একটু আগ্রহ থাকলেই অনলাইন ক্লাস পরিচালনা করা সম্ভব। তাছাড়া তিনি বলেন যদি স্থানীয় ক্যাবল টিভিতে যদি প্রত্যেক উপজেলাতে লাইভ ক্লাস পরিচালনা করা যায় তাহলে শিক্ষার্থীদের পিছিয়ে পড়া অনেকাংশে রোধ করা সম্ভব হবে।
হাতিয়া উপজেলার সহকারী শিক্ষা অফিসার জনাব মোঃ মোসলেউদ্দিন এবং জনাব কামরুল হাসান জানান তার এ মহতী উদ্যোগ সত্যিই প্রশংসার দাবীদার। থমকে যাওয়া প্রাথমিক শিক্ষা ব্যবস্থায় তার এ এগিয়ে আসা প্রাথমিক শিক্ষার জন্য ইতিবাচক।

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বসত্ব ® দেশের সময়.কম কর্তৃক সংরক্ষিত।