বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০২:৪১ পূর্বাহ্ন

ব্যস্ত সময় কাটছে নবীনগরের কামাররা

ব্যস্ত সময় কাটছে নবীনগরের কামাররা

ব্যস্ত সময় কাটছে নবীনগরের কামাররা

সাধন সাহা জয় , নবীনগর ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি :

কড়া নাড়ছে কোরাবনীর ঈদ। তাই নড়ে চড়ে বসেছেন কামাররা। সারা বছর অলস সময় পার করলেও এখন ব্যস্ত সময় পার করছেন নবীনগর কামাররা।

ঈদুল আজহা মানেই পশু কোরবানির ঈদ। পশু কোরবানি ও মাংস তৈরিতে অতি প্রয়োজনীয় এসব ধারালো অস্ত্র সরবরাহের জন্য কামাররা দিনরাত কাজ করে যাচ্ছেন। বছরের অন্যান্য সময়ের চেয়ে এই সময়টাতে কামারদের কাজের চাপ অনেক বেড়ে যায়। সেই সঙ্গে বেড়ে যায় তাদের আয়-রোজগারও।

মাংস কাটার অনুসঙ্গ দা, বটি, ছুরি, ডাসা তৈরি ও সান দিতে রাত-দিন পরিশ্রম করছেন তারা। তারপরও কাঙ্খিত কাজ না পাওয়ায় আগের চেয়ে আয়-রোজগারে ভাটা পড়েছে। আবার যে পরিমাণ কাজ পাওয়া যাচ্ছে কয়লা ও ইস্পাতের অভাবে তা বানাতে হিমশিম খাচ্ছেন কামাররা।

সারা বছর অলস সময় পার করলেও কোরবানীর মৌসুমে বেশ ব্যস্ততা বেড়ে যায় কামার পাড়ায়। কেউ আসছেন কোরবানী করার অন্যতম অনুসঙ্গ ধারালো ডাসা, ছুরি, বটি, হাসুয়াসহ বিভিন্ন জিনিস তৈরি করতে। আবার কেউবা আসছেন এসব সরঞ্জাম সান দিতে। বছরের অন্য সময়ে দিনে ১০০ থেকে আড়াইশ টাকা আয় হলেও এ সময়ে প্রতিদিন আয় হচ্ছে ৭শ থেকে ৮শ টাকা।

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বসত্ব ® দেশের সময়.কম কর্তৃক সংরক্ষিত।