মঙ্গলবার, ১১ অগাস্ট ২০২০, ০৬:০৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
নলতায় নবকিরণ ফাউন্ডেশনের আয়োজনে কৃতি শিক্ষার্থী সংবর্ধনা, উপহার প্রদান এবং কার্যালয় উদ্বোধন সম্প্রীতি বৃদ্ধি ও গ্রাহক সেবা নিশ্চিতই (এটাব ATAAB) এর প্রধান লক্ষ্য শ্বাসকষ্ট থাকলেও শংকামুক্ত করোনা আক্রান্ত সানাই দেশভাগের পর থেকে একই ভুল করছি আমরা : শোয়েব তিনদিনেও রিমান্ডে নেয়া যায়নি প্রদীপ-লিয়াকতকে ভুল চিকিৎসার অভিযোগে বরুড়া ফেয়ার হসপিটালের দুই চিকিৎসকের বিরুদ্ধে মামলা নিউইয়র্কে কনসুলেটে শহীদ শেখ কামাল এর ৭১তম জন্মবার্ষিকী উদযাপন জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উদযাপন আমজাদ হোসেনের ইন্তেকাল : মানবাধিকার সমিতির শোক সাবেক সেনা কর্মকর্তার হত্যার সাথে জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তি নিশ্চিত করতে হবে : জাতীয় মানবাধিকার সমিতি
প্রেসিডেন্ট ট্রাম্প ভাতিজি মেরির বিরুদ্ধে মুখ খুললেন

প্রেসিডেন্ট ট্রাম্প ভাতিজি মেরির বিরুদ্ধে মুখ খুললেন

প্রেসিডেন্ট ট্রাম্প ভাতিজি মেরির বিরুদ্ধে মুখ খুললেন

মোঃ নাসির, নিউ জার্সি, আমেরিকা থেকে :

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জনপ্রিয়তা হ্রাসের শবদেহে শেষ পেরেকটি ঠুকে দিয়েছেন তারই ভাতিজি মেরি ট্রাম্প। মেরির ‘টু মাচ অ্যান্ড নেভার এনাফ : হাউ মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস ম্যান’ (যথেষ্ট এবং কখনো পর্যাপ্ত নয় : কীভাবে আমার পরিবার বিশ্বের সর্বাপেক্ষা বিপজ্জনক ব্যক্তি সৃষ্টি করল) শীর্ষক বইটি গত ১৪ জুলাই বাজারে এসেছে। মেরির বইটি মূলত ট্রাম্পের জনপ্রিয়তার প্রায় নিমজ্জমান তরীকে দ্রæত গতিতে তলিয়ে দিতে যাচ্ছে। কয়েক দিন অপেক্ষার পর অবশেষে ট্রাম্প নিজ ভাতিজির বিরুদ্ধে মুখ খুলেছেন।

১৭ জুলাই এক টুইট বার্তায় ট্রাম্প বলেন, বইটি নিছক জগাখিচুড়ি এবং মিথ্যা কাহিনিতে টইটম্বুর। প্রেসিডেন্ট ট্রাম্প মেরি ট্রাম্পের বিরুদ্ধে অনির্দিষ্ট আইন ভঙ্গের অভিযোগ আনেন এবং তাকে ভীষণ বকাঝকা করেন। ট্রাম্প বলেন, মেরির মা-বাবাও তার কল্পকাহিনির পক্ষাবলম্বন করবেন না। মেরির বাবা রবার্ট ট্রাম্প বইটির বিক্রি বন্ধের জন্য আবেদন জানিয়েছিলেন। আরজিতে রবার্ট ট্রাম্প উল্লেখ করেন, বইটি বাজারে এলে ফ্রেড ট্রাম্পের এস্টেট সংশ্লিষ্ট গোপনীয় চুক্তি ভঙ্গ হবে। বিচারক রবার্ট ট্রাম্পের আবেদন খারিজ করে দেওয়ায় গত ১৪ জুলাই মঙ্গলবার থেকে বইটির বিক্রি শুরু হয়েছে। বইটির প্রকাশক সাইমন অ্যান্ড ছুস্টার জানিয়েছে, বিক্রির জন্য বইটির সাড়ে নয় লাখ কপি প্রস্তুত করা হয়েছে।

ট্রাম্পকে নিয়ে লেখা ভাতিজির বই প্রথমদিনেই মিলিয়ন কপি বিক্রি : বিতর্কিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে তার ভাতিজি ম্যারি ট্রাম্পের লেখা বহুল আলোচিত বইটি অবশেষে প্রকাশিত হয়েছে। বইটি যাতে না প্রকাশ পায়, সে জন্য ট্রাম্প অনেক চেষ্টাই করেছিলেন, কিন্তু আদতে কোন কাজ হয়নি। আলোচিত বইটি প্রকাশিত হয়েছে গত ১৪ জুলাই, মঙ্গলবার। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, প্রকাশের প্রথম দিনেই বইটির প্রায় এক মিলিয়ন কপি বিক্রি হয়েছে । ম্যারির স্মৃতিকথা বিষয়ক বইটির নাম- ‘টু মাচ অ্যান্ড নেভার এনাফ : হাও মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ডস মোস্ট ডেঞ্জারাস ম্যান’।

অর্থাৎ ‘হয়তো অনেক কিছু, তবে পুরোটা নয় : আমার পরিবার থেকে কীভাবে সৃষ্টি হলো বিশ্বের সবচেয়ে বিপজ্জনক এক মানুষ’। আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে বইটির প্রকাশনা থামিয়ে দিতে নানা চেষ্টাই চালিয়েছিল ট্রাম্প প্রশাসন। তবে বাজারে আসার আগেই আলোড়ন তোলে বইটি। বইটির প্রকাশনা প্রতিষ্ঠান সিমন ও শুস্টের এক বিবৃতিতে জানিয়েছে, আগের অর্ডার এবং অডিও ও ডিজিটাল ভার্সনসহ প্রথমদিনই ৯ লাখ ৫০ হাজার কপি বিক্রি হয়েছে, যা কোম্পানির রেকর্ড। তারা আরো জানিয়েছে, তারা আরো অনেক অর্ডার পেয়েছে। কানাডা ও অস্ট্রেলিয়ায় আমাজনের বই বিক্রির তালিকায়ও শীর্ষে রয়েছে ম্যারির বই। বইটির লেখিক ম্যারি হলেন ডোনাল্ড ট্রাম্পের সবচেয়ে বড় ভাই ফ্রেড ট্রাম্পের মেয়ে।

এ বইয়ে ট্রাম্পের ঔদ্ধত্য ও অবহেলার অনেক অভিযোগ তুলেছেন তিনি। কীভাবে ট্রাম্প ‘নার্সিসিস্ট’ তথা আত্মরতিতে মগ্ন হয়েছেন, তাও এতে উল্লেখ করা হয়েছে। তবে ম্যারির এ বইকে ট্রাম্পের ওপর লেখা ‘মিথ্যাবাদিতার বই’ বলে উল্লেখ করেছে হোয়াইট হাউজ। বইটির প্রকাশনা বন্ধ করে দিতে ট্রাম্পের ছোট ভাই রবার্ট ট্রাম্প আদালতে পর্যন্ত গিয়েছিলেন। গত ৩০ জুন বইটি প্রকাশের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা জারি করেন নিউইয়র্কের সুপ্রিম কোর্টের বিচারক। তবে ২৪ ঘণ্টার মধ্যেই বাতিল হয়ে যায় ওই নিষেধাজ্ঞা।আমাজন থেকে এ আত্মজীবনীর যে সারসংক্ষেপ প্রকাশ করা হয়, তাতে বলা হয়েছে- তার চাচা ট্রাম্প ‘কীভাবে বিশ্বের স্বাস্থ্য, অর্থনৈতিক এবং সামাজিক নিরাপত্তার বিরুদ্ধে হুমকি হয়ে উঠলেন, সেই ব্যাখ্যা লেখিকা তার আত্মজীবনীতে দেবেন।’

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বসত্ব ® দেশের সময়.কম কর্তৃক সংরক্ষিত।