মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ০৬:০৬ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
হাতিয়ায় ছাত্রদলের পদবঞ্চিতদের জুতা ঝাডু নিয়ে বিক্ষোভ মিছিল প্যারেডবিহীন করোনাকালের হ্যালোইন উৎসব ;  তানিজা খানম জেরিন মনে পড়ে ফুলনদেবীর কথা ? “ রুখে দাও ধর্ষণ “ নিউইয়র্ক গভর্নরের সর্বোচ্চ সম্মান পেল বাংলাদেশি বংশোদ্ভূত সুবর্ণ “কবি সফিক আলম মেহেদী ও সঙ্গীত শিল্পীর শিরিন আক্তার চন্দনার বিয়ে” সকল গৌরবময় ইতিহাসের স্বাক্ষী জগন্নাথ বিশ্ববিদ্যালয় অন্য সবকিছুর মতো মার্কেটিংও অতিক্রম করছে সংকট সন্ধিক্ষণ লালমনিরহাটে ছাত্রী ধর্ষণের দায়ে মামলা লালমনিরহাটে মাটির নিচে দ্বিতীয় বিশ্ব যুদ্ধ বিমানের ধ্বংসাবশেষের উদ্ধার বোনের বাড়িতে বেড়াতে এসে ১৫ দিন ধরে নিখোঁজ বুড়িচংয়ের মরিয়ম
বিনম্র শ্রদ্ধায় নাইজেরিয়াতে জাতীয় শোক দিবস পালন

বিনম্র শ্রদ্ধায় নাইজেরিয়াতে জাতীয় শোক দিবস পালন

বিনম্র শ্রদ্ধায় নাইজেরিয়াতে জাতীয় শোক দিবস পালন

হাকিকুল ইসলাম খোকন,বাপসনিউজ:নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশন যথাযোগ্য মর্যাদা ও অত্যন্ত ভাবগম্ভীর পরিবেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী পালন করে।

জাতীয় শোক দিবস উপলক্ষে ১৫ই আগস্ট ২০২০ সকাল ৯.৩০ মিনিটে আনুষ্ঠানিকভাবে সকালে হাইকমিশন চত্বরে মিশনের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে হাইকমিশনার জনাব মো: শামীম আহসান, এনডিসি কর্তৃক জাতীয় পতাকা অর্ধনমিতকরনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হয়। কর্মসূচির দ্বিতীয় পর্বে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর পরিবারের শহিদ সদস্যবৃন্দের আত্মার মাগফেরাত কামনায় হাইকমিশনে বিকাল ৩টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত পবিত্র কোরআন থেকে তেলওয়াত (কোরান খানী) করা হয়। সন্ধ্যায় আলোচনা সভা এবং দোয়া মাহফিল এর আয়োজন করা হয়। শুরুতে হাইকমিশনার, মিশনের কর্মকর্তা/কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পার্ঘ্য অর্পণ করেন। জাতির পিতা, তাঁর পরিবারের শহিদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করা হয়। আলোচনা সভায় বক্তারা জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও অর্জন সম্পর্কে আলোকপাত করেন। তারা বঙ্গবন্ধুর স্বপ্ন ʿসোনার বাংলা’ গড়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে সমবেতভাবে কাজ করে একটি উন্নত ও সমৃদ্ধিশালী বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করার আহবান জানান।

হাইকমিশনার মো: শামীম আহসান তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাঙালির প্রতিটি ন্যায়সংগত আন্দোলনে তাঁর অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরেন। অসাধারণ মহানুভবতা, মানুষের প্রতি অকৃত্রিম ভালোবাসা এবং রাজনৈতিক দুরদর্শিতা ও প্রজ্ঞার কারণে তিনি কিভাবে “বঙ্গবন্ধু” হিসেবে মানুষের হৃদয়ে স্থান করে নেন তা তিনি বিভিন্ন তথ্যসহ তুলে ধরেন। “মুজিব বর্ষ” যথাযথভাবে পালনের ব্যাপারেও তিনি মিশনের কর্মসূচির কথা উল্লেখ করেন। এ প্রসঙ্গে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার “রূপকল্প-২০২১”, “রূপকল্প-২০৪১” এবং ডেল্টা-২১০০ বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে কাজ করার আহবান জানান। মিশনের তৃতীয় সচিব জনাব মোহাম্মদ শাহ ইকরামুল হক এর সঞ্চালনায় আলোচনা পর্বে জনাব মোহাম্মদ শাহ ইকরামুল হক, মিজĐ রুশনান মুর্তজা, ডেপুটি রিপ্রেজেনটেটিভ, ইউনিসেফ-নাইজেরিয়া এবং কম্যুনিটি নেতা জনাব মো: আকবর হোসেনও বক্তব্য রাখেন। বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ, নাইজেরিয়ার অতিথিবৃন্দ ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীরা অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং পরিবারের অন্যান্য শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে ও দেশের অব্যাহত সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া পরিচালনা করা হয়। পরবর্তীতে আমন্ত্রিত অতিথিবৃন্দের আপ্যায়িত করা হয়। কোভিড-১৯ এর ব্যাপক বিস্তারের কারণে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি অনুসরণ করে জাতীয় শোক দিবসের কর্মসূচি পালন করা হয়।

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বসত্ব ® দেশের সময়.কম কর্তৃক সংরক্ষিত।