শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০৪:১৭ অপরাহ্ন

নিয়ামতপুরে পলো দিয়ে মাছ ধরার উৎসবে মেতেছেন কৃষকরা

  • প্রকাশের সময়: শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১
  • ৭৯ দেখেছেন
নিয়ামতপুরে পলো দিয়ে মাছ ধরার উৎসবে মেতেছেন কৃষকরা

নওগাঁর নিয়ামতপুর উপজেলার বিভিন্ন খাল-বিল ও নদী-নালার পানি কমতে শুরু করেছে। ফলে শীতের শুরুতেই শুরু হয়েছে পলো দিয়ে শুরু হয় মাছ ধরার উৎসব। পানি কমে যাওয়ায় অল্প পানিতে মাছ শিকারে মেতেছেন নওগাঁর নিয়ামতপুর উপজেলার কৃষকরা।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) উপজেলার শিব নদীতে সকাল থেকে দুপুর পর্যন্ত পলো দিয়ে মাছ শিকার করেছেন স্থানীয়রা।  তবে সনাতন পদ্ধতিতে পলো দিয়ে মাছ শিকারের দৃশ্যগুলো অনেকটা বিলুপ্তির পথে।

সরেজমিনে দেখা যায়, মাথা ও কোমরে গামছা বাঁধা। আর হাতে পলো। প্রায় তিন শতাধিক মাছ শিকারিকে শিব নদীতে অনেকটা আনন্দ নিয়েই মাছ ধরতে দেখা যায়। দলবদ্ধ ও এলোমেলো ভাবে মাছ শিকারের এ দৃশ্য দেখতে নদীর তীরে ভিড় জমায় উৎসুক জনতা। উৎসবে অংশ নেয়াদের হাততালি ও চিৎকার করে উৎসাহ দেন তীরে অবস্থানরতরা। এলোমেলো হয়ে পলো দিয়ে ধরেছেন শৈল, বোয়াল ও টাকি মাছ। নদীর অল্প পানিতে একটি দল একদিকে পলো নিয়ে সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে থাকেন। অপরপ্রান্ত থেকেও সারি বদ্ধ দল পলো চাপিয়ে মাছ ধরতে ধরতে সামনে এগিয়ে আসেন।

স্থানীয় জেলে শ্রী নগেন সরকার জানান, এক সময় নদী-নালা, খাল-বিলে উৎসব করে পলো দিয়ে মাছ শিকার করতো মানুষ। সেই সংস্কৃতি এখন হারিয়ে যাচ্ছে। আগামী প্রজন্মকে জানান দিতে, এসব সংস্কৃতি টিকিয়ে রাখা প্রয়োজন।

ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির অনন্য সংবাদ
এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি। সর্বসত্ব ® Deshersamoy.com কর্তৃক সংরক্ষিত।
Design & Developed By BlogTheme.Com